Blogger

কিভাবে ব্লগার দিয়ে একটি ফ্রী ব্লগ সাইট তৈরী করবেন । [ ব্লগ সাইট তৈরী পর্ব-০]

ব্লগ সাইট তৈরী
88views
54 / 100 SEO Score

আসসালামু আলাইকুম,

আমাদের অনেকের ইচ্ছা থাকে একটি ব্লগ সাইটে তৈরী করে সেখানে নিজের জানা বিষয় গুলো শেয়ায় করা । কিন্তু অনেকেই জানে না কিভাবে একটি ব্লগ সাইট খুলতে হয় কিভাবে কি করতে হয়  আবার অনেকে স্টুডেন্ট ডোমেইন হোস্টিং এর খরচের জন্য সাইট তৈরী করতে পারি না । তাদের জন্য আমি ধারাবাহিক ভাবে পোস্ট কিভাবে ফ্রী তে একটি পরিপূর্ণ ব্লগ সাইট করবেন ।

আমার কিছু কথাঃ  এখানে কিছু সমস্যা আছে যেহেতু আমি পোস্ট গুলো ট্রিকবিডি আর আমার সাইটে পোস্ট করব সেহেতু  ট্রিকবিডিতে দেখা যায় অনেকেই একটি পোস্ট করলে কমেন্ট করে এটা পারি এটা জানি ঐ জানি এই পোস্ট আছে কিন্তু সার্চ করলে দেখা যায় কিছু আছে না ঐ পোস্ট রিলেটেড কি ওয়ার্ডে তাই শুধু আমার পোস্টে না অন্যের পোস্টেও যে পোস্ট করা আছে আর তার পোস্টের সাথে কোয়ালিটি টা মিলিয়ে দেখবেন ।

আর একটি বিষয় আমি পোস্ট গুলো একবারে শুরু তে থেকে করব সেহেতু বিষয় গুলো এর মধ্যে অনেক গুলো অনেকের জানা থাকা থাকতে পারে কিন্তু তবুও আমি পোস্ট করব কারণ সবার জানা ও থাকতে পারে । আমি যতটুকু জানি তত টুকু আপনাদের মাঝে শেয়ার করার চেষ্টা করি আমি সব কিছু নাও জানতে পারি তাই কোন জায়গাতে ভুল হলে ক্ষমার দৃষ্টিতে দেখবেন ।

পোস্টগুলোতে যা যা থাকবেঃ

আমাদের পোস্ট এর মূল বিষয় হলো কিভাবে একটি ফ্রী ব্লগ সাইট করবেন এবং আরো খুটিনাটি বিষয় যেগুলো একটি ব্লগ সাইট তৈরী করে চালাতে লাগবে । আমি সাইট টি বানানো শিখাব ব্লগার নামক একটি ব্লগিং সাইট মেকার নিয়ে এ নিয়ে পরবর্তীতে বিস্তারিত ভাবে লেখব ।

১। ব্লগ,ব্লগার,ব্লগিং কি ?

২। কিভাবে ফ্রী ব্লগ সাইট তৈরী করবেন

৩। সাইটের বেসিক সেটিং

৪। ড্যাশবোর্ড পরিচিতি

৫।  সাইটে পোস্ট করবেন কিভাবে , পোস্ট করার সব টুলস সম্পর্কে আলোচনা,কিভাবে ক্যাটেগরি তৈরী করবেন, পোস্টি ডিলিট ইত্যাদি ।

৬ । সাইটে থীম আপলোড ও কাস্টমাইজেশন

৭।  সাইটের হালকা পাতলা এসইও আমি যা জানি আর কি ।

৮। সাইট থেকে আর্নিং এর উপায় ।

৯। ব্লগার সাইটে কিভাবে পেজ তৈরি করবেন এবং মেনুবারের অ্যাড করবেন ।

১০ । আরো সব বিষয় বস্তু যা কাজ করার সময় লাগবে তা আমরা একে একে করে নিব ।

আমি উপরে যে ভাবে বলছি পোস্ট গুলো যে এই সিরিয়াল ভাবে আসবে তা কিন্তু না আমি শুধু বলে দিলাম কি থাকবে এসব আগে পিছে হতে পারে ।

ব্লগ সাইট তৈরী করতে কিছু জিনিস পত্রঃ

১। অবশ্যই ইন্টারনেট লাগবে ,

২। কম্পিউটার বা মোবাইল  ( কম্পিউটারে সাইট কাস্টমাইজ করতে বেশি সুবিধা হয় মোবাইলে কষ্টকর )

৩। ব্লগ সাইট বানানোর জন্য সুন্দর একটি থীম যা আমি থীম কাস্টম মাইজেশন পোস্ট যখন দিব আমি দিয়ে দিব ।

আজ এই পর্যন্ত আগামী পর্বে দেখাব হবে, আমাদের সাথেই থাকুন ।

Leave a Response

MD Biplop Hossain
নিজের সম্পর্কে তেমন কিছু বলার নাই । আমি প্রতিনিয়ত নতুন কিছু শিখার বা জানার চেষ্টা করি এবং নিজের জানা ও শিখা বিষয় গুলো আপনাদের সাথে শেয়ার করে থাকি এই সাইট টির মাধ্যমে । "Learn And Share Your Knowledge"