Tech Knowledge

গুগল কিপ ( Google Keep ) কি ? গুগল কিপ ব্যবহার করে তথ্য বা নোট রাখুন আরো সুরক্ষিত ।

গুগল কিপ কি ?
61views
16 / 100 SEO Score

আসসালামু আলাইকুম,

আমরা দৈনন্দিন জীবনের বিভিন্ন তথ্য গুলো নোট করে রাখতে ভালোবাসি সেটা হতে পারে ফেসবুকের বা অন্য কিছুর সাইটের পাসওয়ার্ড কিংবা বাজারের লিস্ট বা অন্যান্য সব তথ্য । আমরা যারা আন্ড্রয়েড ফোন ব্যবহার করি তারা আবার অনেকেই বিভিন্ন ধরনের নোট প্যাড অ্যাপলিকেশন ব্যবহার করে থাকি নোড গুলো সেভ করে রাখতে কিন্তু দেখা যায় যখন ঐ অ্যাপ টি ভুলে বা ইচ্ছাকৃত ভাবে আনস্টল করি তখন লিখে রাখা সব  নোট গুলো হারিয়ে যায় । তাই আজ আমি আপনাদের সাথে গুগলে একটি সার্ভিসের সাথে পরিচয় করে দিব যার নাম গুগল কিপ হয়তো অনেকেই এই   নাম শুনছেন কিন্তু ব্যবহার জানেন না তাদের উদ্দেশ্য।

গুগল কিপ কি ? ( What is Google Keep ? )

গুগল কিপ হলো গুগলের  একটি ফ্রী সার্ভিস যার মাধ্যমে আপনি বিভিন্ন ধরনের নোট বা লেখা , নিজের গুরুত্বপূর্ণ তথ্য গুলো রাখতে পারবেন এবং তা আপনি না চাওয়া পর্যন্ত তা কখন মুছে যাবে না । গুগল কিপ সার্ভিস টি আপনি বিভিন্ন মাধ্যমে নিতে পারবেন সেটা ওয়েব লগিন করে বা আন্ড্রয়েড অ্যাপ ব্যবহার করে বা গুগল ক্রোমের কিপ এক্সটেনশন ব্যবহার করে। যখন আপনি এই কিপ এ কিছু লিখে বা নোট করবেন তখন ঐ নোট গুলো গুগলের সার্ভারে সংরক্ষিত হয়ে যায় এর ফলে আপনার তথ্য গুলো সুরক্ষিত রাখে । এখানে অবশ্যই নেট কানেকশন ব্যবহৃত হবে যখন কেউ ডাটা না থাকা অবস্থায় কোন কিছু লিখে রাখবে তখন তা ঐ অ্যাপ এ সংরক্ষিত থাকবে যখনই আবার নেট পাবে তখন তা গুগলের সার্ভারে সংরক্ষিত হয়ে যাবে অটো । আর এসব কাজ গুলো ই হবে অবশ্যই জিমেইল দ্বারা এজন্য জিমেইল অবশ্যই লগিন করে রাখতে হবে । যদি জিমেইল লগিন করা থাকে তাহলে ঐ জিমেইল অ্যাপে দেখাবে এছাড়া আরো সুবিধা গুলো নিচে তুলে ধরা হলো ।

গুগল কিপ ব্যবহারের সুবিধাঃ 

১। সার্ভিস টি ওয়েব,আন্ড্রয়েড অ্যাপ ও গুগলে ক্রোম এক্সটেনশনে দ্বারা সুবিধা নিতে পারবেন ।

২। আপনি যতই অ্যাপ টা আন্সটল করেন বা ক্লিয়ার ডাটা মারেন তা ও আপনার নোট হারিয়ে যাবে না ।

৩। যখন ইচ্ছা আপনার জিমেইল লগিন করে কিপ ঢুকলে তথ্য গুলো পেয়ে যাবেন কিন্তু এক্ষেত্রে অবশ্যই সেই জিমেইল টি লগিন করতে হবে যাতে আপনি নোট গুলো সেভ রাখছিলেন ।

৪।  আপনি রিমাইন্ডার সুবিধা রয়েছে ।

৫। আপনি চেকলিস্ট করে নোট করে রাখতে পারবেন  সেটা হতে বাজারের লিস্ট বা অন্য কিছু লিস্ট ।

৬। ছাত্র-ছাত্রীদের জন্য এটা খুব উপকারি একটি অ্যাপলিকেশন এটি এর মাধ্যমে শিক্ষার্থীরা তাদের পড়াশোনা ব্যাপারে নোট টি ব্যবহার করতে পারে।

৭। আপনি ভয়েস,ড্রয়িং,চেক লিস্ট ইত্যাদি টাইপের নোট সংরক্ষিত করতে পারবেন ।

৮। যারা বিভিন্ন ওয়েবসাইটে অ্যাকাউন্ট খুলে পাসওয়ার্ড ভুলে যান তারা এখানে পাসওয়ার্ড গুলো লিখে রাখতে পারেন ।

৯। অনেকেই আবার টেক রিলিটেড বা অন্য কোন গুরুত্ব সাইট মাঝে মাঝে ভুলে যায় তারা এটি ব্যবহার করে সাইট গুলোর বুকমার্কিং করে রাখতে পারে।

১০। এছারা একজন দৈনন্দিন কাজে বিভিন্ন ভাবে এই সার্ভিস টি ব্যবহার করতে পারে । এবং এটি ব্যবহার করতে করতে এর অন্য সুবিধা গুলো একাই জেনে যাবেন ।

কিপ ডাউনলোড লিংকঃ

Google Keep Chrome Extension

Google Keep Web Version

Google Keep Android Version

আমাদের পোস্ট টি ভালো লাগলে অবশ্যই শেয়ার করবেন আর আপনার কোন মতামত থাকলে বলবেন আর যদি কোন প্রশ্ন থাকলে Support Forum গিয়ে করুন আমরা উত্তর দেওয়ার চেষ্টা করব । ধন্যবাদ

3 Comments

  1. আমি এটা এখন ব্যবহার করছি।ধন্যবাদ পোস্টটি উপকারে লেগেছে।।😍😍

Leave a Response

MD Biplop Hossain
নিজের সম্পর্কে তেমন কিছু বলার নাই । আমি প্রতিনিয়ত নতুন কিছু শিখার বা জানার চেষ্টা করি এবং নিজের জানা ও শিখা বিষয় গুলো আপনাদের সাথে শেয়ার করে থাকি এই সাইট টির মাধ্যমে । "Learn And Share Your Knowledge"