Programming Tutorials

সি শার্প প্রোগ্রামিং করার জন্য কিভাবে ভিজুয়াল স্টুডিও ( Visual Studio) ইন্সটল করবেন ।

0

আসসালামু আলাইকুম,

আশা করি সবাই ভালো আছেন আজ আমি দেখাব কিভাবে ভিজুয়াল স্টুডিও সফটওয়্যার টি ইন্সটল করবেন । মূলত পোস্ট  পলিটেকনিকে কম্পিউটার টেকনোলজি তে পড়া ৪ র্থ পর্বের শিক্ষার্থীদের জন্য কারণ তাদের এই সেমিস্টারে অবজেক্ট অরিয়েন্টেড প্রোগ্রামিং নামে একটি সাবজেক্ট রয়েছে যেখানে সি শার্প প্রোগ্রামিং করতে হবে । এছাড়াও যারা সি শার্প প্রোগ্রামিং শিখতে চাচ্ছেন তারা কিভাবে ভিজুয়াল বেসিক ইন্সটল করবেন তাদের জন্যও এই পোস্ট ।

ভিজুয়াল বেসিক কিঃ 

ভিজুয়াল স্টুডিও  হলো একটি  IDE ( Integrated Development Environment )  টুল বা সফটওয়্যার যার মাধ্যমে প্রোগ্রামার বা ডেভেলপারা প্রোগ্রাম লিখতে ও পরীক্ষা করতে ব্যবহার করে থাকে ।  সাধারণত আই.ডি.ই এর মাঝে কোড কম্পাইলার,ইন্টারপ্রেন্টার, ডিবাগার ইত্যাদি থাকে । আরো বিস্তারিজ জানতে পারবেন বইগুলো তে  আজ আমি শুধু দেখাব কিভাবে ইন্সটল করবেন ।

কিভাবে ভিজুয়াল বেসিক ইন্সটল করবেন ?

১। প্রথম ভিজুয়াল বেসিক ইন্সটল করতে  অবশ্যই ইন্টারনেট লাগবে কারণ আমি ডাইরেক্ট অনলাইন থেকে ইন্সটল করা দেখাব  । এখন এই লিংকে প্রবেশ করুন Download Visual Studio

২।  তারপর এখান থেকে Visual Studio Community 2017  ভার্সন টি ডাউনলোড করে নিন ।

কিভাবে ভিজুয়াল স্টুডিও ইন্সটল করবেন ।

৩। তারপর ডাউনলোডকৃত সফটওয়্যার টি ডাবল ক্লিক করে ওপেন করুন তারপর কিছু গুরুত্ব পূর্ন সব ফাইল ডাউনলোড হওয়া শুরু করবে ।

কিভাবে ভিজুয়াল স্টুডিও ইন্সটল করবেন

৪।  Visual Studio Installer ডাউনলোড চলছে ।

কিভাবে ভিজুয়াল স্টুডিও ইন্সটল করবেন ।

৪।  এখন আপনার যে যে জিনিস গুলো দরকার তা সিলেক্ট করে ইন্সটল করুন ডিফল্ট ভাবে যে কয়টা সিলেক্ট করা থাকে আমাদের জন্যই ঐ টুকু যথেষ্ট  এখন Install এর পাশে দেখুন দুটি অপশন পাবেন একটা Install while downloading এটা সিলেক্ট করলে ডাউলোড হবে প্লাস ইন্সটল হবে সাথে সাথে আর দ্বিতীয় টা হলো Install after Downloading এটা ডাউলোড এর পর ইন্সটল  হবে । তাই আপনার যেটি পছন্দ ঐ টি দিয়ে Install এ ক্লিক করুন ।

কিভাবে ভিজুয়াল স্টুডিও ইন্সটল করবেন ।

৫। ইন্সটলে ক্লিক করার পর সফটওয়্যার ডাউনলোড হওয়া  শেষে কম্পিউটার টি Restart চাইবে Restart দিয়ে দিবেন । সব প্রক্রিয়া শেষ হলে আপনার ভিজুয়াল স্টুডিও টি সম্পন্ন তৈরী কোড করার জন্য ।

পোস্ট টি ভালো লাগলে অবশ্যই আপনার বন্ধুদের সাথে শেয়া করবেন । ধন্যবাদ ।

হ্যাপি কোডিং

আরো পড়ুনঃ 

Any Desk কি ? যেভাবে অন্যের কম্পিউটার দূর থেকে নিয়ন্ত্রণ করবেন !

টু স্টেপ ভেরিফিকেশন কি ? কিভাবে ফেসবুকে টু স্টেপ ভেরিফিকেশন চালু করবেন ।

Facebook Comments

MD Biplop Hossain
নিজের সম্পর্কে তেমন কিছু বলার নাই । আমি প্রতিনিয়ত নতুন কিছু শিখার বা জানার চেষ্টা করি এবং নিজের জানা ও শিখা বিষয় গুলো আপনাদের সাথে শেয়ার করে থাকি এই সাইট টির মাধ্যমে । "Learn And Share Your Knowledge"

টু স্টেপ ভেরিফিকেশন কি ? কিভাবে ফেসবুকে টু স্টেপ ভেরিফিকেশন চালু করবেন ।

Previous article

বিটিইবি এর সাইট ব্যবহার করে কিভাবে সকল ধরনের তথ্য নিজের হাতের মুঠোয় রাখবেন ।

Next article

You may also like

Comments

Leave a reply