Facebook Tips

ফেসবুক ট্যাগিং কি ? অনাকাঙ্ক্ষিত ফেসবুক ট্যাগিং থেকে বাঁচার উপায় ।

0

আসসালামু আলাইকুম,
আমরা আজ জানব ফেসবুক ট্যাগিং কি ? ফেসবুক ট্যাগিং এর খারাপ ও ভালো দিক এবং কিভাবে আপনি আপনার টাইম লাইনে কে ফ্রেশ রাখেবেন অনাকাঙ্ক্ষিত ফেসবুক ট্যাগ থেকে ।

ফেসবুক ট্যাগ বা ট্যাগিং কি ?

Tag শব্দের বাংলা অর্থ করতে গেলে দেখতে পাই বাঁধা, শিকল দ্বারা বা কিছু দ্বারা আটকানো ।  ফেসবুকের ক্ষেত্রে ফেসবুক ট্যাগ হলো আপনার ফ্রেন্ড কে আপনার কোন পোস্টের সাথে যুক্ত করার পদ্ধতি । আপনি যদি কোন ছবি  আপনি ছবি তুলে ফেসবুক দেন এবং সাথে কিছু ফ্রেন্ড কে ট্যাগ করে তাহলে আপনার পোস্ট টি শুধু আপনি ই না ট্যাগকৃত ব্যক্তিদের ফ্রেন্ডরাও  দেখতে পাবে।  যত বেশি ট্যাগ করবেন তত বেশি লোকজন আপনার পোস্ট বা ছবিটি দেখতে পাবে । 

ফেসবুক ট্যাগের খারাপ দিকঃ

ফেসবুকে এই সুন্দর একটি ফিচার নিয়ে অনেক অসাধু ব্যক্তি অযথা আপনাকে ট্যাগ করে দিবে এর ফলে ঐ ব্যক্তির পোস্টে যত কমেন্ট বা লাইক আসবে তার নোটিফিকেশন দিয়ে ভরে যায় । এ দিকে আপনার কোন ইচ্ছা ছিল না একটি অপরিচিত বা ঐ ব্যক্তির সাথে ফেসবুকে পোস্টে ট্যাগ হতে । আবার অনেকে এরকম আছে যারা অনেক খারাপ ধরনের পোস্ট করে অন্যদের ট্যাগ করে রাখে এতে আপনার ফেসবুক ফ্রেন্ডদের কাছে আপনার একটা খারাপ প্রভাব পড়ে । 

অনেকেই আছে বেশি Like comment পাওয়ার জন্য আপনাকে সহ আরো অন্যসব ফ্রেন্ডদের ট্যাগ করে এর ফলে আপনাদের বিরক্তি তে পরতে হয় নোটিফিকেশনের ঠেলায় । 

ফেসবুকিং ফিশিং সাইট কি ?  ফিশিং সাইট থেকে বাঁচার উপায় ।

বিরক্তিকর ট্যাগিং থেকে বাঁচার উপায় ? 

ফেসবুকের এই বিরক্তর ট্যাগিং থেকে বাঁচতে হয়তো আমরা অনেকেই একটি ব্যবহার কাজ করে থাকে যে ঐ পোস্টের three dot menu থেকে ক্লিক করে রিমুভ ট্যাগ দিয়ে থাকি যার ফলে পোস্ট টি টাইম লাইন থেকে মুছে যায় ।

ফেসবুক ট্যাগিং

কিন্তু সমস্যা টা থেকেই যায় আবার কেউ ট্যাগ করলে দেখবেন আবার টাইমলাইনে দেখাচ্ছে যা আপনি আপনার টাইমলাইনে দেখাতে ইচ্ছুক না । ফেসবুকের এমন কোন এখন সেটিং নাই যে আপনি ফেসবুক ট্যাগিং বন্ধ পারবেন কিন্তু এর জন্য কিছু প্রাইভেসি সেটিং আছে যেটার মাধ্যমে আপনাকে কেউ ট্যাগ করলে আপনার অনমুতি না পাওয়া পর্যন্ত তা টাইম লাইনে Add হবে না ।

এর ফলে যখন কেউ আপনাকে ট্যাগ করবে তখন তা পেন্ডিং অবস্থা বা ঝুলন্ত অবস্থায় থাকবে তখন আপনি একটা নোটিফিকেশন পাবেন যে অমুক বা তমুক আপনাকে ট্যাগ করছে আপনি কি এটা টাইমলাইনে অ্যাড করতে ইচ্ছুক ।  তখন যদি আপনি Add to Timeline দেন তাহলে ফেসুকের ঐ ট্যাগ টি আপনার টাইমলাইনে দেখাবে নয়তো আপনি সেটা রিমুভ ও হাইড করে দিবেন তাহলে ঝামেলা শেষ ।

টু স্টেপ ভেরিফিকেশন কি ? কিভাবে ফেসবুকে টু স্টেপ ভেরিফিকেশন চালু করবেন ।

অনাকাঙ্ক্ষিত ফেসবুক ট্যাগিং থেকে বাঁচার উপায়ঃ 

১। প্রথমে আপনার ফেসবুক অ্যাকাউন্ট এ প্রবেশ করুন ।

২। তাপর Setting > Timeline and Tagging এ যান ।

৩। তারপর এখানে কিছু অপশন দেখতে পারবেন  তার মধ্যে Review posts you’re tagged in before the post appears on your timeline? এটা এবং Review tags people add to your posts before the tags appear on Facebook? এইটা অন করে দিন ।

এক ক্লিকে সকল অপ্রয়োজনীয় ফেসবুক গ্রুপ থেকে লিভ ( Leave ) নিন ।

অথবা ,

আরেকটি সেটিং আছে তা হলো Who can see posts you’re tagged in on your timeline? এটা Only me করে দিতে পারেন । এর ফলে আপনাকে কেউ ট্যাগ করলে সেটা আপনি ছাড়া আর কেউ দেখতে পাবে না ?

ফেসবুক ট্যাগিং

উপরের সেটিং গুলো থেকে হয়তো আপনি একবারে ফেসুবক ট্যাগিং থেকে বাঁচতে পারবেন না কিন্তু অনেক টাই বেঁচে যাবেন । সেটিং গুলো করার কি উপকারিত এবং এসব করলে কি হবে আপনাদের বলে দেওয়া হয়েছে এখন এটা দেখে আপনি ফেসবুক ট্যাগ এর অনেকেই টা মুক্তি পাবেন ।

আমার উদ্দেশ্য আমার জানা এবং নতুন শিখা বিষয় গুলো আপনাদের সাথে শেয়ার করা তাই যদি কোন ভূল ত্রুটি হয়ে সেটি ধরিয়ে দিবেন এবং চাইলে আপনি আমাদের সাইটের লেখক হতে পারেন নিত্য-নতুন বিষয় গুলো আমাদের সাথে শেয়ার করতে পারেন । আর অবশ্যই প্রতিদিন আমাদের ওয়েবসাইট ভিজিট করবেন এবং আপনাদের বন্ধুদের সাথে শেয়ার করে আমাদের সাপোর্ট করেবন ।

ধন্যবাদ।

monsterid
নিজের সম্পর্কে তেমন কিছু বলার নাই । আমি প্রতিনিয়ত নতুন কিছু শিখার বা জানার চেষ্টা করি এবং নিজের জানা ও শিখা বিষয় গুলো আপনাদের সাথে শেয়ার করে থাকি এই সাইট টির মাধ্যমে । "Learn And Share Your Knowledge"

উইন্ডোজ টেন-এ কম্পিউটারকে ভয়েস কমান্ডের সাহায্যে কাজ করানোর নিয়ম ! (কর্টানা)

Previous article

কিভাবে Camtasia Studio 9 ফুল ভার্সন ডাউনলোড ও সেটআপ করবেন ?

Next article

You may also like

Comments

Leave a reply