Facebook Tips

টু স্টেপ ভেরিফিকেশন কি ? কিভাবে ফেসবুকে টু স্টেপ ভেরিফিকেশন চালু করবেন ।

0

আসসালামু আলাইকুম,

আশা করি সবাই ভালো আছেন , আজ আমি আপনাদের সাথে ইন্টারনেট জগতে একটু নিরপাত্তা বিষয় নিয়ে আলোচনা করব । আজ আমরা জানব “টু স্টেপ ভেরিফিকেশন কি ? কিভাবে ফেসবুকে টু স্টেপ ভেরিফিকেশন চালু করবেন ” এটি ব্যবহারের সুবিধা কি কি  ইত্যাদি বিষয় ।

আমরা তো প্রতি নিয়ত ইন্টারনেট ব্যবহার করছি এবং এই ইন্টারনেট ব্যবহারে আমাদের বিভিন্ন প্রয়োজনে বিভিন্ন জায়গা অ্যাকাউন্ট খুলতে হয় যেমনঃ জিমেইল, ফেসবুক,টুইটার, লিংকডিন ,ইয়াহু সহ আরো সোশ্যাল মিডিয়া সহ বিভিন্ন সাইটে অ্যাকাউন্ট করে থাকি । আমরা ইন্টারনেট ব্যবহারে কারী প্রায়ই এমন নিউজ শুনে থাকি যে এমুক ওমুক এর আইডি হ্যাক হয়েছে , পাসওয়ার্ড দিচ্ছে তাও লগইন হচ্ছে না এসব কেন হয় ? কারণ আপনার পাসওয়ার্ড এর দূর্বলতা অন্য জন জেনে গেছে আপনার আইডি পাসওয়ার্ড পরিবর্তন করে সে অ্যাক্সেস টা নিয়ে নিয়েছে । অন্যের ফেসবুক বা অন্য কোন অ্যাকাউন্ট এর ক্ষতি করার উদ্দেশ্য যেভাবেই হোক হ্যাকার বা অন্য কেউ আপনার পাসওয়ার্ড হাতিয়ে নিতে চাই । তো এইসব এর রক্ষা পেতে কোন উপায় নাই ? অবশ্যই আছে তো বলেন না ভাই এত বক বক করার কি দরকার  ঐ ভাই থামেন বিস্তারিত না বললে বুঝবেন কেমনে এটার কি কাজ নিচে পড়ুন ।

হ্যাকিং প্রতিরোধে তৈরি করুন স্মার্ট পাসওয়ার্ড নিজেকে রাখুন সুরিক্ষত ।

টু স্টেপ ভেরিফিকেশন কি ? ( Two Step Verification): 

টু স্টেপ ভেরিফিকেশন কি হলো দ্বিতীয় স্তরেরে একটি নিরাপত্তা ব্যবস্থা এখানে এই সিস্টেম টি ব্যবহারকারীর অ্যাকাউন্টের সর্ব্বোচ্চ নিরাপত্তা দিয়ে থাকে । এই সুবিধা টি জিমেইল,ফেসবুক, সহ আরো অনেক সাইট দিয়ে থাকে এটির মাধ্যমে তারা তাদের অ্যাকাউন্ট আরো সুরক্ষিত রাখতে পারে ।

টু স্টেপ ভেরিফিকেশন সিস্টেম কিভাবে কাজ করে  ? 

আগেই বলছি এটি দুই স্তর বিশিষ্ট যাচাই কর পদ্ধতি  , যখন কোন অ্যাকাউন্ট মালিক তার অ্যাকাউন্টে পাসওয়ার্ড দিয়ে লগইন করবে তখন সাইট থেকে ইমেল বা মোবাইল নাম্বারে কোড পাঠাবে সেটা দিলে তারপর আপনি লগিন করতে পারবেন । এটির ফলে অন্য কেউ আপনার ফেসবুক বা জিমেইল বা অন্য সাইট যেটা এই সিস্টেম সাপোর্ট করে পাসওয়ার্ড জেনে তাও লগিন করতে পারবে না কারণ সে যতই লগিন করার চেষ্টা করুক করতে পারবে না আপনার ফোন আপনার কাছে তাই কোড ও আপনার কাছে কেউ লগিন করতেই পারবে না কোন মতেই না এইভাবে আপনি আইডি সিকিউরিটি বাড়াতে পারেন । টু স্টেপ ভেরিফিকেশন সিস্টেম ইমেলে বা ফোনে কোড যাবে এমন ই হবে সব সাইটে তা না অন্য সাইটে অন্য ধরেনের হতে পারে কিন্ত মূলত কোড দিয়ে বেশি এই সিস্টেম টা দেখা যায়।

কিভাবে ফেসবুকে টু স্টেপ ভেরিফিকেশন চালু করবেন ?

১। প্রথমে আপনার ফেসুবকে লগিন অবস্থায় সেটিং অপশন এ যান ।

টু স্টেপ ভেরিফিকেশন কি ?

২। তারপর নিচের স্ক্রিনশট অনুসরণ করুন ।

টু স্টেপ ভেরিফিকেশন কি ?

৩।কিভাবে ফেসবুকে টু স্টেপ ভেরিফিকেশন চালু করবেন ।

৪। এইখানে আপনি যে ফেসবুক বা ইমেল এড করে রাখছেন সেটা এখানে দেখাবে এই টা সিলেক্ট করে Next দিবেন ।আপনার যদি ফোন নাম্বার এড না থাকে তাহলে ফোন নাম্বার আগে এড করে নিবেন ।

কিভাবে ফেসবুকে টু স্টেপ ভেরিফিকেশন চালু করবেন ।

৫।  এখন আপনার দেওয়া নাম্বার ফেসবুক থেকে একটি কোদ পাঠানো হবে ঐটা এখানে দিয়ে Next করে দিবেন।

কিভাবে ফেসবুকে টু স্টেপ ভেরিফিকেশন চালু করবেন ।

৬। এখন Finish করে দিন ।  এর পরবর্তীতে যখনই আপনি বা অন্য কেউ লগিন করবে তখন একটা কোড যাবে আপনার ঐ নাম্বারে ঐ কোড টা দিলেই লগিন হয়ে যাব ।

কিভাবে ফেসবুকে টু স্টেপ ভেরিফিকেশন চালু করবেন ।

 

নোটঃ আমার মোবাইল না থাকার কারণে মোবাইলে দেখাতে পারলাম কিন্তু আপনি সহজেই করতে পারেন মোবাইলে কারণ পদ্ধতি একই ।  এই পোস্ট টি যদি ভালো লাগে  অবশ্যই আপনার বন্ধুদের সাথে শেয়ার করবেন ।

আমাদের ওয়েবসাইটে যুক্ত করা হয়েছে সাপোর্ট ফোরাম এখানে যেকোন ভিসিটর যেকোন প্রশ্ন বা হেল্প চাইতে পারেন তা দেখে আমাদের টিম বা অন্য সব ভিসিটর রা উত্তর দিতে পারে । সাপোর্ট ফোরাম

Facebook Comments

monsterid
নিজের সম্পর্কে তেমন কিছু বলার নাই । আমি প্রতিনিয়ত নতুন কিছু শিখার বা জানার চেষ্টা করি এবং নিজের জানা ও শিখা বিষয় গুলো আপনাদের সাথে শেয়ার করে থাকি এই সাইট টির মাধ্যমে । "Learn And Share Your Knowledge"

Any Desk কি ? যেভাবে অন্যের কম্পিউটার দূর থেকে নিয়ন্ত্রণ করবেন !

Previous article

সি শার্প প্রোগ্রামিং করার জন্য কিভাবে ভিজুয়াল স্টুডিও ( Visual Studio) ইন্সটল করবেন ।

Next article

You may also like

Comments

Leave a reply