Educational

বিটিইবি এর সাইট ব্যবহার করে কিভাবে সকল ধরনের তথ্য নিজের হাতের মুঠোয় রাখবেন ।

0

আসসালামু আলাইকুম,

আমরা যারা ডিপ্লোমা তে অর্থ্যাৎ কারিগরি শাখায় পড়াশোনা করছি তারা অনেক সময় বিভিন্ন ধরনের প্রশ্ন  করে থাকি বিভিন্ন গ্রুপে তার মধ্যে অন্যতম জায়গা হলো ফেসবুকে “পলিটেকনিক আমার অহংকার” এই গ্রুপে । আমরা যারা ডিপ্লোমা তে লেখাপড়া করছি অনেকেই বিভিন্ন পলিটেকনিক রিলিটেড গ্রুপে এড আছি তার মধ্যে উল্লেখ্যিত গ্রুপ টি অন্যতম । আমি এই গ্রুপের নাম বলছি কারণ এইখানে পলিটেকনিকে পড়া অনেক শিক্ষার্থীরা এসে বিভিন্ন প্রশ্ন করে যেমনঃ  ইন্সটিটিউট কবে বন্ধ/ ছুটি দিবে,আজ ছুটি আছে কি ? , আমাদের পরীক্ষা কবে থেকে, ট্রান্সফারের রেজাল্ট কবে দিবে ,কারো কাছে বুক লিস্ট আছে , এই ধরনের অনেক প্রশ্ন করে আমাদের এই গ্রুপে পোস্ট করা হয় এবং আমাদের এডমিন প্যানেলের লোকেরা সহ গ্রুপ মেম্বার গুলো যথেষ্ট পরিমাণ হেল্প করে কিন্তু আপনারাই বলেন এক পোস্ট কতই আর ভালো লাগে দেখতে একটু বিরক্তিকর পরিবেশ সৃষ্ট হয়ে যায় । কিন্তু আমারা যদি একটু আশে পাশে নজর দেয় তাহলে বিভিন্ন সব নোটিশ, সিলেবাস,বুকলিস্ট নিজেরাই বের করতে পারব ।

আমরা অনেকেই জানি আমাদের কারগরি শাখার একটি ওয়েবসাইট আছে যেখানে সব ধরনের নোটিশ প্রবিধান সহ অনেক কিছু দেওয়া আছে ইচ্ছা করলেই প্রতিদিন একটু ভিজিট করে আমরা খবর গুলো পেতে পারি এক্ষেত্রে সমস্যা হলো ওয়েব সাইটের কথায় কি আছে অনেকেই সঠিক ভাবে জানে না তাই আমি আজ আপনাদের কাজের কয়েক টি অপশনের কাজ দেখে দিব কথায় কি পাবেন ।

১। ওয়েব সাইটঃ কারিগরি শিক্ষা বোর্ডের ওয়েবসাইট টি হলো  http://bteb.gov.bd/

২।নোটিশঃ ওয়েবসাইটে প্রবেশ করার পর শুরু দিকেই একটি সেকশন দেখতে পারবেন নোটিশ নামে এখানে কারিগরি সকল নোটিশ গুলো পাবেন একত্রে  ।

৩। বিজ্ঞপ্তিঃ  এই সেকশনে আপনি উল্লেখ্যিত পর্যায়ের নোটিশ গুলো পাবেন যেমনঃ ছুটির,ট্রান্সফারের নোটিশ সহ আরো বিভিন্ন কার্যক্রমের এবং নোটিশ গুলো পড়তে নোটিশ এর উপর ক্লিক করলে নোটিশ ডাউনলোড হওয়া শুরু হবে ফাইল টি পিডিএফ আকারে থাকবে ।

৪। অনলাইনে ভর্তিঃ যখন পলিটেকনিকে ভর্তি শুরু হবে তখন এই সেকশনে ভর্তি সক্রান্ত সকল তথ্য এবং কোন ওয়েবসাইটে গিয়ে ভর্তি হতে হবে তা থাকবে এখানে ।

৫। রেজিস্ট্রেশনঃ এই সেকশনে ভর্তি তথ্য সহ অনালাইনের ভর্তি হওয়ার  সব দেওয়া থাকবে ।  বিভিন্ন ধরনের রেজিস্ট্রেশন তথ্য পাবেন  ।

৬। ফর্ম ফিল-আপঃ  ফর্ম ফিল-আপ এর সকল তথ্য এই সেকশনে দেওয়া থাকে ।

৭। অনালাইনে নম্বর প্রেরণঃ এইটা আমাদের জন্য না বললেই চলে এখানে নম্বর পাঠিয়ে দেওয়া তথ্য গুলো পাওয়া যায় ।

৮। চলামান ফলাফলঃ আমাদের বিভিন্ন পর্যায়ের বোর্ড রেজাল্ট গুলো আমার এই অপশন বা মেনুতে থাকা রেজাল্ট অপশন থেকে ফলাফল গুলো দেখতে পারি ।

৯। স্থগি ফলাফলঃ আমরা অনেক সময় অনেকে বোর্ড চ্যালেজ্ঞ করে থাকি যে এত নাম্বার পাইতাম এত অল্প পাইছি ফেল হব তাদের জন্য সব নোটিশ গুলো এই সেকশনে পাওয়া যাবে ।

১০। ডাউনলোডঃ  এটি সবচেয়ে গুরুত্বপূর্ন সেকশন এখানে আপনি সিলেবাস,বুকলিস্ট,প্রবিধান,একাডেমিক ক্যালেন্ডার সহ বিভিন্ন নিয়ম-কানুন গুলোর ফাইল ডাউনলোড বা দেখে নিতে পারেন । ধরুন আপনার সিলেবাস জানার দরকার বা এই সেমিস্টারে কি কি বই আছে তার জানার দরকার তো আপনি সিলেবাস অপশনে ঢুকে গুগল ড্রাইভ থেকে আপনার প্রয়োজনীয় ফাইল টি ডাউনলোড করে বা দেখে নিতে পারলেন ।

এইখানে ডাউনলোড করতে গিয়ে এমন দেখে কেউ চমকে যাবেন না কেউ হাউ মাউ করবেন না এখানে ডিপ্লোমা সিলেবাস কোথায় দেখছি না বলার আগে সুন্দর করে খেয়ার করেবন । এই গুলো এক ফোল্ডার মধ্যে ঢুকানো থাকে । এখান থেকে আপনার কোনটি লাগবে সেই ফোল্ডারে ঢুকুন যেমন আপনি Diploma In Engineering এর স্টুডেন্ট হলে Dip in Egg … এর নামে একটা ফোল্ডার আছে এখানে যাবেন তাহলে সব পাইবেন ।

তার পর ঐ ফোল্ডার এর ভেতর আরো ফোল্ডার পাবেন সেটা হতে পারে প্রবিধানের বা সিলেবাসের । তো সিলেবাস পাইতে হলে Course structure ফোল্ডারে যায়তে হবে তাহলে সকল ডিপার্টমেন্ট এর সকল পর্বের কোর্সের গঠন অর্থ্যাৎ বুকলিস্ট সিলেবাস যা ই বলেন পেয়ে যাবেন।

নোটঃ  আপনাদের সুবিধার জন্যই এই পোস্ট টি করা যদি আপনারা এটি ভালো করে পড়ে থাকেন আশা করি কোন পোস্ট করতে হবে না তথ্য জানার জন্য নিজেই সব কিছু বের করতে এবং অন্যকে হেল্প করতে সক্ষম হবেন । আর এই পোস্ট টা আরো ভাল করে বিস্তারিত বলা যেত কিন্তু আমি এটা আপনাদের উপর ছেড়ে দিলাম । সব গুলো সেকশনের সাথে পরিচয় দিয়েছে এখন আপনার কাজ কিছু সময় বের করে ঐগুলো ঘুরে ঘুরে দেখা কথায় কি আছে ।

ধন্যবাদ ।

Facebook Comments

monsterid
নিজের সম্পর্কে তেমন কিছু বলার নাই । আমি প্রতিনিয়ত নতুন কিছু শিখার বা জানার চেষ্টা করি এবং নিজের জানা ও শিখা বিষয় গুলো আপনাদের সাথে শেয়ার করে থাকি এই সাইট টির মাধ্যমে । "Learn And Share Your Knowledge"

সি শার্প প্রোগ্রামিং করার জন্য কিভাবে ভিজুয়াল স্টুডিও ( Visual Studio) ইন্সটল করবেন ।

Previous article

PUBG Mobile এর বর্তমান ভার্সনে যেভাবে i got supplies দিবেন। নতুন i got supplies এর সুবিধা !

Next article

You may also like

Comments

Leave a reply