Computer Zone

উইন্ডোজ টেন-এ কম্পিউটারকে ভয়েস কমান্ডের সাহায্যে কাজ করানোর নিয়ম ! (কর্টানা)

0

আসসালামু আলাইকুম,

আশা করি সবাই ভাল আছেন , আজ আমি আপনাদের দেখাব কিভাবে উইন্ডোজ টেন এ কর্টানা কে অন করবেন এবং ভয়েস কমান্ডের সাহায্যে কাজ করাবেন । আমরা অনেকেই জানি আবার অনেকেই জানি না উইন্ডোজ টেন এর একটি ভার্চুয়াল অ্যাসিস্ট্যান্ট আছে যার নাম কর্টানা ।  উইন্ডোজ টেন এর বিভিন্ন সুবিধার মধ্যে এটি একটি দারূন সুবিধা যে আপনার কম্পিউটার কে আপনি ভয়েস কমান্ডের সাহায্যে কাজ করাতেন পারবেন । কর্টানা উইন্ডোজ টেন এর আসলেই একটি চমৎকার ফিচার আমরা যারা গুগল অ্যাসিস্ট্যান্ট ব্যবহার করি তারা জানি ডিভাইস কে ভয়েস কমান্ডের সাহায্যে চালনা করা কতই মজার ও কাজ সহজ করে দেয় । আমি নিচে দেখিয়ে দিব কিভাবে উইন্ডোজ টেন এর পার্সোন্যাল অ্যাসিস্ট্যান্ট কর্টানা কে অ্যাক্টিভ করবেন এবং সাথে কিছু কমান্ড শিখে দিব যেটি প্রয়োগ করে কাজ করিয়ে নিতে পারেন ।

উইন্ডোজ টেন এর পার্সোন্যাল অ্যাসিস্ট্যান্ট কর্টানা কে অ্যাক্টিভ করার নিয়ম ? 

১ । প্রথমে সেটিং এ যান

২।  তারপর Cortana — তে যান

৩। এখানে নিচের স্কিনশট এর মতো করে অপশন টি অন করে দিন ।

উইন্ডোজ টেন

বিঃদ্রঃ কর্টানা কে অ্যাক্টিভ করলেই হবে না এর জন্য প্রয়োজন হবে ইন্টারনেট , কর্টানা এর সাথে কথা বলতে কাজ করে নিতে অবশ্যই ইন্টারনেট কানেকশন থাকা লাগবে । আরেক টি জিনিস লাগবে সেটা হলো মাইক্রোফোন যদি আপনার ডেস্ক কম্পিউটার হয় আর যদি ল্যাপ্টপ হয় তাহলে লাগবে না কারণ এর সাথে মাইক্রোফোন থাকেই ।

কর্টানার কিছু প্রয়োজনীয় কমান্ডঃ

১। কর্টানাকে কমান্ড দিতেঃ  কর্টানা কে কোন কমান্ড বা কাজ দিতে হলে আগে তাকে ডাকতে হবে এবং তাকে ডাকা বা অ্যাক্টিভ করার জন্য ” Hey Cortana ” বলতে হবে । আপনি যতবার কর্টানা কে ভয়েস কমান্ডের সাহায্যে কাজ করাতে চাইবেন তত ই ডাকতে হবে অথাব Windows logo Key+C চাপলে কর্টানা আপনাকে সেবা দিতে রেডি ।

২। গণনার কাজ করাতেঃ আমরা অনেক সময় বিভিন্ন হিসাব-নিকাশ করার জন্য কম্পিউটারের ক্যালকুলেটর ব্যবহার করে থাকে যখন আপনার প্রয়োজন হবে তখন আপনি ভয়েস কমান্ডের এর সাহায্যে ক্যালকুলেট করতে পারেন ।এর জন্য আপনি কর্টানা ডাক দিয়ে যদি বলেন 2+2 বা 3 multiple 4 , 10 divided 2 , বা আরো যে সব যোগ করতে চান ঐসব আপনি বলে ট্রাই করবেন ।

৩। যেকোন সফটওয়্যার ওপেন করতেঃ  কম্পিউটারে থাকা বিভিন্ন সফটওয়্যার বা প্রোগ্রামের ভয়েস কমান্ডের সাহায্যে ওপেন করার জন্য আপনাকে বলতে হবে launch software name বা Open software name যেমনঃ launch notepad বা Open Chrome ।

৪। কোন ওয়েবসাইটে ঢুকতেঃ  কোনো ওয়েব সাইটে প্রবেশ করার জন্য কর্টানা কে ভয়েস কমান্ড দিতে হবে Open sitename বা launch facebook.com এটি আমি পোস্ট লেখার সময় ট্রাই করলাম আজ এই কমান্ড ঠিক মতো কাজ করছে না কি জানি ?  আপনার বিভিন্ন ভাবে ট্রাই করে জানাবেন ।

৫।  কর্টানার কাছে গান শুনতেঃ  কর্টানা নিজস্ব গলায় গান শুনতে তাকে বলুন sing a song for me ।

উইন্ডোজ টেন

৬। ট্রান্সলেট করতেঃ কোন বাক্য কোন এক ভাষায় ট্র্যান্সলেট করতে কর্টানা কে কমান্ড দিন how to say your sentence in Spanish । যেমনঃ

ভয়েস কমান্ড সাহায্যে কম্পিউটার চালানো

৭। তারিখ ও সময় জানতেঃ কর্টানার থেকে তারিখ ও সময় শুনতে বলুন time / tell me current time / date / tell me current date ইত্যাদি ভাবে বলতে পারেন ।

উইন্ডোজ টেন উইন্ডোজ টেন

৮। কম্পিউটার বন্ধ বা রিস্টার্ট করতেঃ  কম্পিউটার বন্ধ করতে হলে shut down pc আর রিস্টার্ট করতে restart pc বলতে হবে ।

উইন্ডোজ টেনউইন্ডোজ টেন

 

 

 

 

 

 

 

 

 

 

 

 ৯ । প্রশ্ন করুনঃ  আপনি আপনার ইচ্ছা মতো গুলো কে প্রশ্ন করতে পারেন কর্টানার কাছে গান শুনতে, জোকস শুনতে বিভিন্ন রকম ফ্যাক্ট শুনতে পারেন । যখন আপনি কর্টানা কে ব্যবহার করবেন তখন আপনাকে অনেক গুলো কমান্ড শিখিয়ে দিবে অর্থ্যাৎ কিছু কমান্ড রিকমান্ড করবে ঐগুলো বলে আপনি নতুন নতুন কমান্ড দেওয়া শিখতে পারেন।

১০। আরো কমান্ডঃ  কর্টানা এর এছাড়া ও আরো বিভিন্ন রকম কাজ করিয়ে নিতে পারবেন ভয়েস কমান্ডের সাহায্যে । আর কর্টানা সকল ধরনের কমান্ড দিতে চাইলে আপনাকে অবশ্যই মাইক্রোসফট অ্যাকাউন্ট এ সাইন ইন করতে হবে।আপনি এসব ছাড়াও ইমেইল, মোবাইল খুঁজে বের করা , মোবাইলে রিং দেওয়া লোকেশন বের করতে পারবেন ।

এসব কিছু আপনাদের উপর ছেড়ে দিলাম আপনারা নিজে নিজে বিভিন্ন কমান্ড দিয়ে চেষ্টা করবেন আমি এইসব নিজের গুলো দিলাম যেভাবে আমি চালাই এছাড়া একটি কাজ ভিন্ন ভাবে বললেও হতে পারে চেষ্টা করুন ।

আমার এই পোস্ট সর্বপ্রথম আমার ওয়েব সাইটে প্রকাশিত করেছি যদি পোস্ট ভালো লাগে আমার সাইট ভিজিট করার অনুরোধ রইল ধন্যবাদ।   www.nanoblog.net

আরো পড়ুনঃ

ফেসবুকিং ফিশিং সাইট কি ?  ফিশিং সাইট থেকে বাঁচার উপায় ।

ফেসবুকের সব প্রয়োজনীয় কাজগুলো হবে এখন এক ক্লিকে সেরা ফেসবুক টুল।

কিভাবে কম্পিউটারে আন্ড্রয়েড ইন্সটল করে অ্যাপ ও গেমস ব্যবহার করবেন। পর্ব-১

Facebook Comments

MD Biplop Hossain
নিজের সম্পর্কে তেমন কিছু বলার নাই । আমি প্রতিনিয়ত নতুন কিছু শিখার বা জানার চেষ্টা করি এবং নিজের জানা ও শিখা বিষয় গুলো আপনাদের সাথে শেয়ার করে থাকি এই সাইট টির মাধ্যমে । "Learn And Share Your Knowledge"

ফেসবুকিং ফিশিং সাইট কি ?  ফিশিং সাইট থেকে বাঁচার উপায় ।

Previous article

ফেসবুক ট্যাগিং কি ? অনাকাঙ্ক্ষিত ফেসবুক ট্যাগিং থেকে বাঁচার উপায় ।

Next article

You may also like

Comments

Leave a reply