Computer Zone

কিভাবে কম্পিউটারে আন্ড্রয়েড ইন্সটল করে অ্যাপ ও গেমস ব্যবহার করবেন। পর্ব-১

2

আসসালামু আলাইকুম,

আশা করি সবাই ভাল আছেন ,আমিও ভাল আছি । পুনরায় আমাদের ন্যানোব্লগে স্বাগতম আজ আমি দেখাব কিভাবে কম্পিউটারে আন্ড্রয়েড ইন্সটল করে অ্যাপ ও গেমস ব্যবহার করবেন।  আমাদের অনেকেই আন্ড্রয়েড ফোন নাই কিন্তু কম্পিউটারে আছে তারা বিভিন্ন সময়ে আন্ড্রয়েড ফোন দরকার সেটা হতে পারে ইউটিউবের ভিডিও বানানোর জন্য বা নিজের ব্লগে আন্ড্রয়েড লেখালেখি করবেন কিন্তু অ্যান্ড্রয়েড নাই তাদের জন্যও বেশি উপকারি এছাড়াও অনেকেই অন্যান্য কারণে প্রয়োজন পরে।

এই সমস্যা সমাধানের জন্য আজ কম্পিউটারে একটি সফটওয়্যারে সাথে আপনাদের পরিচয় করিয়ে দিব যেটার মাধ্যমে আপনি কম্পিউটারে অ্যান্ড্রয়েড অ্যাপ গেম ব্যবহার করতে পারবেন । কম্পিউটারের অ্যান্ড্রয়েড ইন্সটল করার এই ধরনের সফটওয়্যার গুলোকে ইমুলেটর বলে ( Emulator ) । অনালাইনে এই ধরনের অনেক ইমুলেটর আছে কিন্তু তাদের মধ্যে আমার কাছে ভালো লাগা একটি সুন্দর ইমুলেটর দিয়ে দেখাব কিভাবে গেমস অ্যাপ ব্যবহার করবেন ।

যেহেতু এটি একটি ভার্চুয়াল ফোন সেহেতু এখানে কিছু অসুবিধা থাকবে যেমন আসল ফোনের মতো আপনি সীম কার্ড ঢুকাতে পারবেন না, কাউকে কল করতে পারেবেন না, কন্ট্রোল একটু সমস্যা হবে কিন্তু ব্যবহার করতে করতে ঠিক হয়ে যাবে । আর হ্যাঁ আমি পর্ব ভিত্তিক পাবে এই ইমুলেটর এর সেটিং সহ কিভাবে কি করতে পারেন তা আলোচনা করব । শুরুতেই আপনি Android Version 4.4.2 পাবেন কিন্তু চিন্তার কোন বিষয় এর পর আমি দেখাব কিভাবে ভার্সন আপগ্রেড করবেন ।

সফটওয়্যার পরিচিতিঃ

Software Name: Nox Player

Current Software Size: 349.49 MB

Official Website: NoxOfficial

সফটওয়্যার ব্যবহার করতে ২ জিবি মিনিরাম রাম হলে ভালো হয় ।

যেভাবে Nox Player Setup করবেনঃ

১। প্রথমে উপরে দেওয়া Nox Player এর অফিসিয়ল ওয়েব সাইটে প্রবেশ করুন ।

তারপর আপনার অপারেটিং সিস্টেম অনুযায়ী ডাউনলোড করে নিন ।

অ্যান্ড্রয়েড অ্যাপ কম্পিউটারে

২।  সফটওয়্যার টি ডাউনলোড হয়ে গেলে ডাবল ক্লিক করে ওপেন করে ইন্সটলে ক্লিক করুন।

অ্যান্ড্রয়েড অ্যাপ কম্পিউটারে

৩। কিছুক্ষণ অপেক্ষা করুন সফটওয়্যার টি ইন্সটল হতে লাগবে তারইর ইন্সটল হয়ে গেলে Start ক্লিক করুন ।

অ্যান্ড্রয়েড অ্যাপ কম্পিউটারে

৪। এখানে আপনাকে সফটওয়্যার ব্যবহার শিখে দিচ্ছে এটা ভাল ভাবে দেখে নিন । আর যদি পন্ডিত মানে টেকী মশায় হয়ে থাকে Skip করে দিতেন পারেন ।

অ্যান্ড্রয়েড অ্যাপ কম্পিউটারে

৫। অহ এটা কি হলো আপনার সামনে অনেক বড় ফোন চলে আসল তাই না ? তো এই বড় ফোন কে সাধারণ ভাবে মোবাইলের মতো করতে কিছু সেটিং করতে হবে তার জন্য আপনার উপরে থেকে সেটিং এ ক্লিক করুন ।  এখানে ভালো Performance পাওয়ার জন্য রাম 2048 করে দিন আর Start Up setting থেকে Mobile phone সিলেক্ট করে দিন তার সেভ করলে রিস্টার্ট চাইবে রিস্টার্ট দিন সফটওয়্যার টা ।

অ্যান্ড্রয়েড অ্যাপ কম্পিউটারে

৬। রিস্টার্ট দেওয়ার পর দেখুন মোবাইলের মতো দেখা যাচ্ছে এখন নিচের স্ক্রিনশট দেখে কুপাকুপি শুরু করে দেন ।

অ্যান্ড্রয়েড অ্যাপ কম্পিউটারে

অতিরিক্ত টিপ্সঃ  উপরের স্ক্রিনশট টি দেখে এখন সফটওয়্যার এর মধ্যে গুতাগাতি করুন আর শিখুন দেখুন কথায় কি আছে আর এর মাঝে প্লে স্টোর দেওয়া আছে আপনার জিমেইল লগিন করে প্রয়োজনীয় সব অ্যাপ ইন্সটল করুন গেমস ইন্সটল করুন এর মধ্যে কিছু গেমস হয়তো খেলতে পারবেন না ঠিক মতো কি ম্যাপিং করেতে হবে আর key Maping কিভাবে করে সেটা ইউটিউব সার্চ করে দেখে নিন।  আর এর পরের পর্বগুলো তে ধাপে ধাপে এসব আমি নিজেই দেওয়ার চেষ্টা করব ততখন পর্যন্ত দেরী সহ্য না হলে ভালো হয় যদি সার্চ দেন How to Key mapping on nox player শত শত ভিডিও পাবেন দেখে নিন ।

পরবর্তী পেতে অবশ্যই আমাদের সাইতে ভিসিট করুন ।

Facebook Comments

monsterid
নিজের সম্পর্কে তেমন কিছু বলার নাই । আমি প্রতিনিয়ত নতুন কিছু শিখার বা জানার চেষ্টা করি এবং নিজের জানা ও শিখা বিষয় গুলো আপনাদের সাথে শেয়ার করে থাকি এই সাইট টির মাধ্যমে । "Learn And Share Your Knowledge"

ফাইল এক্সটেনশন কি ? ফাইল এক্সটেনশন সম্পর্কে জ্ঞান রাখার প্রয়োজনীয়তা ।

Previous article

এক ক্লিকে সকল অপ্রয়োজনীয় ফেসবুক গ্রুপ থেকে লিভ ( Leave ) নিন ।

Next article

You may also like

2 Comments

  1. অনেক ধন্যবাদ! সুন্দর একটি পোষ্ট করার জন্য
    আশা করছি,
    অতি শীঘ্রই এই রিলেটেড টিউটোরিয়াল-ভিত্তিক পোষ্ট পাবো।
    ততক্ষণ পর্যন্ত নয়,
    সফটওয়্যারটি ইনস্টল দিয়ে টুকি-টাকি শিখতে থাকি………

    1. কেমন টিউটোরিয়াল চান বলবেন তাহলে ভালো হয়

Leave a reply