Android Zone

মোবাইল ফোনের ব্যাটারি ভাল রাখার টিপস ।

1

আসসালামু আলাইকুম,

আমাদের ইলেকট্রনিক জিনিসগুলোর মধ্যে প্রিয় একটি যন্ত্র আমাদের স্মার্টমোবাইল ফোন টি কিন্তু তা নিয়ে কি আমরা যথেষ্ট পরিমাণে সচেতন  কি ?  আমাদের প্রিয় অ্যান্ড্রয়েড মোবাইল ফোন টির সবচেয়ে গুরুত্বপূর্ণ জিনিস হলো ব্যাটারি আমি মনে করি । কারণ এই ব্যাটারি যদি কিছু হয়ে যায় , চার্জ না থাকে বা অল্প তেই নষ্ট হয়ে যায় তাহলে আমাদের ফোন টি দিয়ে কিছুই  করা সম্ভব হবে না ।

তো আজ আমি আপনাদের কে আপনার মোবাইল ফোনের ব্যাটারি ভাল রাখার কয়েকটি টিপস শেয়ার করব যেটি  অনুসরণ করলে আপনার মোবাইলের ব্যাটারি অনেকটা ভাল রাখতে পারবেন ।  মোবাইলের ফোনের ব্যাটারি ভালো রাখতে আমাদের বিশেষ কিছু করতে হবে না । শুধু একটি সঠিক মতো ব্যবহার ও সঠিক ভাবে ব্যাটারি চার্জ করা ইত্যাদি বিষয় খেয়াল রাখতে মোবাইলের ব্যাটারি  অনেকটাই ভালো রাখা সম্ভব ।

মোবাইল ফোনের ব্যাটারি ভাল রাখার কয়েকটি টিপসঃ

১।  চার্জিং নিয়মঃ আমরা অনেকেই আছি মোবাইলের ফোনের চার্জ ০% পারসেন্ট না  হওয়া পর্যন্ত ফোন ব্যবহার করতেই থাকি কিন্তু তা করা ঠিক না । মোবাইলের ফোনের চার্জ একবারে শেষ হয়ে যাওয়ার পর চার্জে দিলে মোবাইলের ফোনের ব্যাটারি ক্ষতিগ্রস্ত হয় আর খেয়াল করে দেখবেন এবং চার্জ না থাকায় অবস্থায় বন্ধ হওয়ার পর চার্জ দিলে আবার সচল করতে অনেক সময় লাগে।

মোবাইলের ব্যাটারি ক্ষতিগ্রস্ত হওয়ার থেকে রক্ষা করতে অবশ্যই মোবাইল ফোনের চার্জ ২০% থাকা কালীন চার্জ দিন এবং ১০০% হয়ে গেলে চার্জ থেকে খুলে ফেলুন । আরেকটি বিষয় লক্ষ্য রাখবেন যেন মোবাইলের চার্জ ০% না হয়ে যায় যদি ০% হয়ে ফোনটি বন্ধ হয়ে যায় তাহলে পরবর্তীতে তা চার্জ হতে অনেক সময় হয় ব্যাটারির মধ্যে থাকা জিনিস গুলোর ক্ষতি করে ।

২।নিজস্ব চার্জার ব্যবহারঃ  অবশ্যই মোবাইল ফোন টি চার্জ করার সময় মোবাইলের সাথে যে চার্জার দেওয়া হয়ে থাকে ঐ চার্জার টি ব্যবহার করবেন । মোবাইলের ফোন কোম্পানি আপনার ফোনের ব্যাটারি কত পরিমাণ চার্জ কিভাবে নিবে সেসব নির্ধারিত করে রাখে চার্জারে মানে কত ভোল্ট এ চার্জ হবে । আবার অনেক সময় দেখা যায় ফোনের চার্জার ভুলে রেখে এসেছেন অন্য ফোনের চার্জার দিয়ে চার্জ দেওয়া ছাড়া উপায় নাই সেটি আলাদা বিষয় ঐ সময় চার্জ দেওয়া ছাড়া উপায় নাই ।  কিন্তু আপনি অন্য সময় অবশ্যই নিজস্ব চার্জার ব্যবহার করার চেষ্টা করবেন এতে মোবাইলে ফোন ব্যাটারি ভাল রাখাতে পারবেন ।

৩। ব্যাটারির তাপঃ অনেক সময় দেখা যায় অনেকের মোবাইল ফোন চার্জ দেওয়ার সময় পিছনে অর্থ্যাৎ ব্যাটারি গরম হয়ে যায় এজন্য চার্জ দেওয়ার সময় ফোন ব্যাক কভার লাগানো থাকলে তা খুলে চার্জ দিবেন এতে গরম কম হবে । আবার ভালো হয় যদি ফোন টি বন্ধ করে চার্জ দেন এবং মোবাইলের ফোন কোন বন্ধ জায়গায় রাখবেন না এতে মোবাইল ফোনের ব্যাটারি থেকে যে প্রতিনিয়ত উত্তাপ সৃষ্টি হয় তা বের হতে না পেরে গরম হয়ে যায় ।

৪। ফোন চার্জে দিয়ে ব্যবহারঃ আমাদের অনেকের একটি খারাপ অভ্যাস আছে যে মোবাইল ফোন চার্জে দিয়ে ব্যবহার করি যা করা একদম ক্ষতিকর ব্যাটারি ও ফোনের জন্য । আমার বাস্তব অভিজ্ঞতা থেকেই বলি আমিও অনলাইনে ও ফোন জগতে এতটা আসক্ত ছিলাম যে চার্জ ফুরিয়ে গেলে চার্জ করার ধৈর্য থাকত না চার্জে দিয়ে ব্যবহার করতাম এর ফলে আমার মোবাইল ফোনের ব্যাটারি তাড়াতাড়ি নষ্ট হয়ে গেছে ।  অবশ্যই ফোন চার্জ করার সময় ব্যবহার করবেন না ।

৫।  ব্যাটারি একবারইঃ  আগেই বলছি মোবাইলের ফোনের সবচেয়ে গুরুত্বপূর্ণ অংশ হলো ব্যাটারি আপনার ব্যাটারি যদি একবার নষ্ট হয়ে যায় তারপর আপনি মার্কেট থেকে যত টাকা দিয়ে ব্যাটারি কিনেন না কেন অরজিনাল এর মতো ব্যাকআপ পাবেন না । বাস্তব উদাহরণ আমি আমি আমার ফোনের ব্যাটারি এভাবে নষ্ট করার পর যত গুলো ব্যাটারি কিনছি একটাও ভাল ব্যাক আপ দিতে পারে নাই তাই সময় থাকতে সাবধান হয়ে ব্যবহার করুন। যদি মোবাইলের ফোনের ব্যাটারি নষ্ট হয় আর ভাল ব্যাটারি না পান তাহলে ঐ চালিয়ে শান্তি পাবেন না কিছুক্ষণ পর পর চার্জে ঢুকাতে হবে।

৬।সারা রাত চার্জ নয়ঃ অনেকেই রাতের বেলা ঘুমানোর সময় মোবাইল চার্জে লাগিয়ে ঘুমিয়ে পরি এর ফলে ফোন অভার চার্জ হয় গরম হয়ে যায় যদিও আজ কালের ফোনগুলো তে ১০০% চার্জ হয়ে গেলে চার্জ নেওয়া বন্ধ করে দেয় এর ফলে ফোন গরম হয় না। কিন্তু সবচেয়ে ভালো হয় সারা রাত মোবাইল ফোন চার্জে না দিয়ে রাখা ।

৭। চার্জ ধরে রাখার উপায়ঃ মোবাইলের চার্জ ধরে রাখার জন্য আপনি কয়েক টি কাজ করতে পারনে ,

  • মোবাইল ফোনের Brightness টা মাঝামাঝি রাখা ,
  • বিভিন্ন অপ্রয়োজনীয় অ্যাপ্লিকেশন  আনইন্সটল করে দিতে পারেন ,
  • ব্যাকগ্রাউন্ডে যেসব অ্যাপ্স চলে তা থেকে বিরত থাকতে পারেন একান্ত যদি প্রয়োজন হয় তাহলে সেই গুলো রেখে দিতে পারেন ,
  • কোন এক্সট্রা লক অ্যাপ ব্যবহার না করা এই গুলো আপনার লক অবস্থা থাকা কালীন ও চলতে থাকে যে কারণে চার্জ বেশি ক্ষয় হয় সাধারণ লকের তুলনায় ।
  • বিভিন্ন ধরনের Launcher অ্যাপ ব্যবহার থেকে বিরত থাকতে পারেন এটিও ব্যবহার ফলে এক্সট্রা চার্জ ক্ষয় হয় ।

৮। চার্জার পিনঃ মোবাইল ফোন চার্জে দেওয়ার সময় চার্জার পিনের সাথে বেশি জোরাজুরি করে চার্জিং পিন ঢুকাতে যাবেন এতে চার্জার পিন ভেঙ্গে যেতে পারে । আবার চার্জার পিন লাগানো অবস্থায় ফোন ব্যবহার করতে গিয়ে হুট করে যেন টান দিবেন না।

৯। ফাস্ট চার্জিংঃ আপনার মোবাইল ফোনে ফাস্ট চার্জিং ব্যবস্থা না থাকলে অন্য কারো টা দিয়ে ফাস্ট চার্জিং করতে যাবেন না এতে ফোন অনেক গরম হয়ে যাবে ।

১০। অতিরিক্ত কিছুঃ আপনি আমি যত কিছু করি না কেন যত খেয়াল রাখি না কেন মোবাইল ফোনের ব্যাটারি এক সময় ইন্তেকাল করবেই কারণ প্রত্যেক বার ব্যাটারি চার্জ করার সময় তার থেকে একটা অংশ ক্ষয় হয় । কিন্তু উপরের টিপস গুলো ফলো করলে যা যাওয়ার কথা তার থেকে একটু বেশি যাচ্ছে ।

নোটঃ  আমি কোন প্রযুক্তিবিদ বা মোবাইলবিদ না আমি একজন শিক্ষার্থী বলতে পারনে আমি অনালইনে প্রতিনিয়ত নতুন কিছু শিখে তা আপনাদের সাথে শেয়ার করার চেষ্টা করি এবং আমার জানা জিনিস গুলো আপনাদের সাথে শেয়ার করি তাই এখানে কিছু ভুল হতে পারে ভুল গুলো ক্ষমার দৃষ্টিতে দেখেবন ।  আর পোস্ট টি কেমন লাগল জানাতে ভুলবেন না এই পোস্টের নিচে ফেসবুক account দিয়ে কমেন্ট করার সিস্টেম করা আছে আপনার ফেসুবক আইডি লগিন থাকলে আমার এই পোস্ট কমেন্ট করে আপনার মতামত জানাতে পারেন ।

ধন্যবাদ

Facebook Comments

monsterid
নিজের সম্পর্কে তেমন কিছু বলার নাই । আমি প্রতিনিয়ত নতুন কিছু শিখার বা জানার চেষ্টা করি এবং নিজের জানা ও শিখা বিষয় গুলো আপনাদের সাথে শেয়ার করে থাকি এই সাইট টির মাধ্যমে । "Learn And Share Your Knowledge"

কিভাবে Camtasia Studio 9 ফুল ভার্সন ডাউনলোড ও সেটআপ করবেন ?

Previous article

Free Download Greenify Donate Version

Next article

You may also like

More in Android Zone

1 Comment

  1. nice, post thank you

Leave a reply